Monday, July 15, 2024

শ্রীলঙ্কার দাপটে প্রথম দিনে বিবর্ণ বাংলাদেশ


সিলেট টেস্টে তাও বল হাতে শুরুটা ভালো হয়েছিল বাংলাদেশের, তারপর নিয়ন্ত্রণ হারিয়েছিল। কিন্তু চট্টগ্রামে প্রথম দিনটা পুরোপুরি শ্রীলঙ্কার। নিশান মাদুশকা, দিমুথ করুণারত্নে ও কুশল মেন্ডিসের ব্যাটে ৪ উইকেটে ৩১৪ রানে দিন শেষ করেছে সফরকারীরা। তাদের টপ অর্ডার ব্যাটারদের দাপটে বিবর্ণ একটি দিন পার করলো বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে হাসান মাহমুদ অভিষেকে ঝলক দেখিয়ে দুই উইকেট নেন। সাকিব আল হাসান ফিরে কুশল মেন্ডিসের গুরুত্বপূর্ণ উইকেটটি পান। শ্রীলঙ্কার প্রথম জুটি ভেঙেছে রানআউটে। ৯৬ রানে বিচ্ছিন্ন হন করুণারত্নে ও মাদুশকা। তারপর ১১৪ রানের শক্ত ‍জুটি গড়ে বাংলাদেশকে শাসন করেন করুণারত্নে ও কুশল। দুজনই সেঞ্চুরির হাতছানি পেলেও ব্যর্থ হন। ইনিংস সেরা ৯৩ রান করেন কুশল। ৮৬ রান করেন করুণারত্নে। প্রথম ইনিংসে রান পাহাড় গড়ার অপেক্ষায় শ্রীলঙ্কা।

দিনেশ চান্ডিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা ২৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেছেন। চান্ডিমাল ৩৪ ও ধনঞ্জয়া ১৫ রানে অপরাজিত।

ম্যাথুজও মিরাজের ক্যাচ হলেন

নতুন বল হাতেই সাফল্য পেলেন হাসান মাহমুদ। নিজের দ্বিতীয় উইকেট পেয়ে গেলেন তিনি অ্যাঞ্জেলো ম্যাথুজকে ফিরিয়ে। ৭১ বলে ২৩ রান করে থার্ড স্লিপে মেহেদী হাসান মিরাজের ক্যাচ হন লঙ্কান ব্যাটার। প্রথমে বল হাত ফসকালেও দ্বিতীয় চেষ্টায় লুফে নেন বাংলাদেশি ফিল্ডার। দিনেশ চান্ডিমালের সঙ্গে ম্যাথুজের জুটি ছিল মাত্র ২৬ রানের। ২৮৯ রানে চার উইকেট হারালো সফরকারীরা। ৮২ ওভারে সফরকারীদের রান ২৯১।

মিরাজের দারুণ ক্যাচে সাকিবের শিকার কুশল

স্লিপে মেহেদী হাসান মিরাজের দারুণ ক্যাচে সাকিব আল হাসানের শিকার হলেন কুশল মেন্ডিস। দিমুথ করুণারত্নের মতো তিনিও সেঞ্চুরির হাতছানি পেলেও ব্যর্থ হলেন। ১৫০ বলে ১১ চার ও ১ ছয়ে ৯৩ রানে আউট হয়েছেন কুশল। অ্যাঞ্জেলো ম্যাথুজের সঙ্গে তার জুটি ছিল ৫৩ রানের। ২৬৩ রানে শ্রীলঙ্কার তিন উইকেট পড়লো।

কুশলের ব্যাটে অস্বস্তি বাড়ছে বাংলাদেশের

প্রথমে নিশান মাদুশকা, তারপর দিমুথ করুণারত্নে ভুগিয়েছেন বাংলাদেশের বোলারকে। দুজনেই আউট হলেও প্রতিরোধ গড়েছেন কুশল মেন্ডিস। সেঞ্চুরির পথে ছুটছেন শ্রীলঙ্কার ব্যাটার। ৬৯ ওভারে ২ উইকেটে ২৫৭ রান সফরকারীদের।

বোল্ড করুণারত্নে

বাংলাদেশ দুই উইকেট নিলেও দ্বিতীয় সেশন শ্রীলঙ্কার

বিনা উইকেটে ৮৮ রানে প্রথম সেশন শেষ করেছিল শ্রীলঙ্কা। নিশান মাদুশকা দ্বিতীয় সেশনে নেমেই আউট হন। তারপর দিমুথ করুণারত্নে ও কুশল মেন্ডিসের জুটিতে আধিপত্য ধরে রাখে লঙ্কানরা। শেষ দিকে করুণারত্নেকে ফিরিয়ে হাসান মাহমুদ তার ক্যারিয়ারের প্রথম উইকেট পান। ৮৬ রান করেন করুণারত্নে। ভাঙে ১১৪ রানের জুটি। ২ উইকেটে ২১৪ রান করে চা বিরতিতে গেছে শ্রীলঙ্কা। ক্রিজে ৬৫ রানে অপরাজিত কুশল, অ্যাঞ্জেলো ম্যাথুজ ১ রানে খেলছিলেন। এই সেশনে ২ উইকেটে লঙ্কানদের বোর্ডে জমা হয়েছে ১২৬ রান।

করুণারত্নেকে ফেরালেন হাসান

অপ্রতিরোধ্য হয়ে উঠছিলেন দিমুথ করুণারত্নে। অবশেষে তাকে ক্রিজ থেকে হটিয়ে দিলেন হাসান মাহমুদ। টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট পেলেন বাংলাদেশি পেসার। ২১০ রানে দ্বিতীয় উইকেট হারালো শ্রীলঙ্কা। কুশল মেন্ডিসের সঙ্গে ১১৪ রানের জুটি ছিল করুণারত্নের। ১২৯ বলে ৮ চার ও ১ ছয়ে ৮৬ রান করে বোল্ড হন লঙ্কান ওপেনার।

করুণারত্নের পর কুশলের হাফ সেঞ্চুরি

বাংলাদেশের বিপক্ষে আগের টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ ছিলেন কুশল মেন্ডিস। এবার সেই বৃত্ত ভেঙে ফেললেন তিনি। চট্টগ্রামেও প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করেছেন ৮৭ বলে ৬ চার ও ১ ছয়ে। দিমুথ করুণারত্নের সঙ্গে তার জুটি একশ ছাড়িয়ে গেছে। ৫৪ ওভার শেষে ১ উইকেটে শ্রীলঙ্কার সংগ্রহ ২০৫ রান।

করুণারত্নের একটি শট

করুণারত্নের হাফ সেঞ্চুরি

নিশান মাদুশকার পর হাফ সেঞ্চুরি করেছেন দিমুথ করুণারত্নেও। ৪১তম ওভারের পঞ্চম বলে খালেদ আহমেদকে চার মেরে ৯৩ বলে ফিফটি করেন শ্রীলঙ্কার ওপেনার। ৪১ ওভারে ১ উইকেটে ১৪৫ রান সফরকারীদের।

লাঞ্চের পর ভাঙলো শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি

দ্বিতীয় সেশনের দ্বিতীয় ওভারে প্রথম সাফল্যের দেখা পেলো বাংলাদেশ। নিশান মাদুশকাকে রান আউট করে ৯৬ রানের জুটি ভেঙেছে স্বাগতিকরা। মেহেদী হাসান মিরাজের বলে সিঙ্গেল নিয়েছিলেন দিমুথ করুণারত্নে। মাদুশকা চেয়েছিলেন দ্বিতীয় রান নিতে। দোটানায় ছিলেন করুণারত্নে। যখন তিনি মাদুশকাকে ফিরিয়ে দেন, ততক্ষণে দেরি হয়ে গেছে। ডাইভ দিয়েও বাঁচতে পারেননি লঙ্কান ওপেনার। হাসান মাহমুদের থ্রোতে লিটন দাস ভেঙে দেন স্টাম্প। ১০৫ বলে ৬ চারে ৫৭ রানে থামেন মাদুশকা।

মাদুশকা ও করুণারত্নের সাবলীল ব্যাটিং

ওপেনিং জুটিতে প্রথম সেশনে শ্রীলঙ্কার আধিপত্য

প্রথম সেশন হলো না বাংলাদেশের। দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও নিশান মাদুশকার ওপেনিং জুটিতে লাঞ্চে গেছে শ্রীলঙ্কা। 

১৩ রানে এই জুটি ভাঙতে পারতো। হাসান মাহমুদের বলে মাদুশকার ক্যাচ ছাড়েন মাহমুদুল হাসান জয়।

৯ রানে জীবন পাওয়া মাদুশকা ৮০ বলে ফিফটি করেছেন। করুণারত্নেও হাফ সেঞ্চুরি করার পথে। ২৭ ওভারের প্রথম সেশনে শ্রীলঙ্কার সংগ্রহ বিনা উইকেটে ৮৮ রান।

মাদুশকার হাফ সেঞ্চুরি

দিমুথ করুণারত্নের সঙ্গে দারুণ জুটি গড়ার পথে ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করলেন নিশান মাদুশকা। ২৩তম ওভারের তৃতীয় বলে মেহেদী হাসান মিরাজের কাছ থেকে সিঙ্গেল আদায় করে ফিফটি উদযাপন করেন তিনি। ৮০ বলে ৬ চারে সাজানো ছিল তার এই ইনিংস। ২৩ ওভারে ৭৯ রান শ্রীলঙ্কার।

প্রথম ঘণ্টায় কোনও সাফল্য নেই বাংলাদেশের

প্রথম ঘণ্টায় কোনও সাফল্য নেই বাংলাদেশের বোলারদের। নিশান মাদুশকা ও দিমুথ করুণারত্নের ওপেনিং জুটিতে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। 

এই সময়ে কেবল একবারই পরিষ্কার আউটের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। মাদুশকাকে ৯ রানে স্লিপে জীবন দেন মাহমুদুল হাসান জয়।

১৫ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৫৪ রান শ্রীলঙ্কার।

ক্যাচ ছাড়লেন জয়

ক্যাচ ছেড়ে দিলেন জয়

দলের ষষ্ঠ ওভারে বাংলাদেশ ভাঙতে পারতো নিশান মাদুশকা ও দিমুথ করুণারত্নের জুটি। হাসান মাহমুদ পেতে পারতেন তার প্রথম টেস্ট উইকেট। কিন্তু স্লিপে মাহমুদুল হাসান জয় ৯ রানে মাদুশকার সহজ ক্যাচ ছেড়ে দিলেন। ৬ ওভারে শ্রীলঙ্কার রান ১৩।

প্রথম টেস্টেও কামিন্দু মেন্ডিসের ক্যাচ ছাড়েন জয়। তার খেসারত ভালোভাবে দিতে হয়েছিল বাংলাদেশকে।  

টসে হেরে বাংলাদেশ বোলিংয়ে

খালেদ আহমেদ ও হাসান মাহমুদ দুই প্রান্ত থেকে বোলিং করছেন। প্রথম পাঁচ বলে খালেদ ডট বল দিলেও চার হজম করেন। হাসানও প্রথম পাঁচ বলে কোনও রান দেননি। তিনিও শেষ বলে চার রান দেন। ২ ওভারে শ্রীলঙ্কার রান ৮।

রিভিউ নিলেন না শান্ত

হাসানের অভিষেক

সিলেটের মতো চট্টগ্রাম টেস্টেও টসে হেরে বাংলাদেশ আগে বোলিং পেয়েছে। শনিবার শেষ ম্যাচের প্রথম দিন ব্যাটিংয়ে শুরু করবে শ্রীলঙ্কা।

এই ম্যাচ দিয়ে টেস্টে অভিষেক হচ্ছে বাংলাদেশের পেসার হাসান মাহমুদের। সাকিব আল হাসান ফিরেছেন দলে। নাহিদ রানা ও শরিফুল ইসলাম বাদ পড়েছেন। শ্রীলঙ্কা দলে একটি পরিবর্তন, কাসুন রাজিথার জায়গায় এসেছেন আসিথা ফার্নান্ডো।

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, হাসান মাহমুদ।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুণারত্নে, নিশান মাদুশকা, কুশল মেন্ডিস (উইকেটকিপার), অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্ডিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, প্রবাথ জয়াসুরিয়া, আসিথা ফার্নান্ডো, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্ডো।

টেস্ট ক্যাপ পেলেন হাসান

চট্টগ্রামে টেস্ট জিততে মরিয়া বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট যাচ্ছেতাইভাবে হেরেছে বাংলাদেশ। ৩২৮ রানের বড় হারে পুরো দলই বিপর্যস্ত। এই অবস্থা কাটিয়ে ওঠার লক্ষ্য নিয়ে শনিবার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে নামবে বাংলাদেশ। ম্যাচটি জিতে সিরিজ হার এড়ানোর লক্ষ্য তাদের। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়, সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস ও গাজী টেলিভিশন।

টস করলেন শান্ত

বড় হারকে সঙ্গী করে সিলেট থেকে চট্টগ্রামে এসেছে বাংলাদেশ। তবে সাগরিকায় দ্বিতীয় টেস্টে মাঠে নামার আগে চনমনে দেখা গেছে পুরো দলকে। ড্রেসিংরুমে নেই পুরোনো ব্যর্থতার ছাপ। সামনে এগিয়ে যাওয়ার বার্তা দেওয়া হয়েছে। ব্যক্তিগত কারণে চট্টগ্রাম টেস্টে দলের সঙ্গে থাকছেন না প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তার বদলে দলকে দিকনির্দেশনা দেবেন সহকারী কোচ নিক পোথাস। 



Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles