Saturday, July 13, 2024

অনলাইনে মনোনয়নপত্র জমা দেবেন যেভাবে


এবার উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র দাখিল করতে হবে। নির্বাচন কমিশন এরইমধ্যে জানিয়ে দিয়েছে—অনলাইন ছাড়া অন্য কোনোভাবে মনোনয়নপত্র দাখিল করা যাবে না।

মনোনয়নপত্র দাখিল, বাছাইসহ অন্যান্য নির্দেশনা দিয়ে নির্বাচন কমিশন বুধবার (২৭ মার্চ) পরিপত্র জারি করেছে। এতে কোন ওয়েবসাইটে প্রবেশ করে কোন পদ্ধতিতে মনোনয়নপত্র দাখিল করতে হবে তার বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে।

ইসির পরিপত্রে বলা হয়, নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীকে নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে (www.ecs.gov.bd) মনোনয়নপত্র দাখিল করতে হবে। অনলাইনে মনোনয়নপত্র পূরণ ও দাখিলের জন্য কোনও প্রার্থী ইসির ওয়েবসাইটের সংশ্লিষ্ট লিংকে (পোর্টাল) (https://onss.ecs.gov.bd) প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর পোর্টালে লগইন করে মনোনয়নপত্র পূরণ ও দাখিল করতে পারবেন।

এক্ষেত্রে যে পদ্ধতি অনুসরণ করতে হবে তা হলো—

(ক) অনলাইনে মনোনয়নপত্র পূরণ ও দাখিল করার উদ্দেশ্যে কোনও প্রার্থী ইসির পোর্টালের সংশ্লিষ্ট লিংকে প্রবেশ করে তার জাতীয় পরিচয়পত্র নম্বর, নির্বাচনের ধরন, নির্বাচনের নাম, পদের নাম, বিভাগ, জেলা, উপজেলা, জন্ম তারিখ, মোবাইল নম্বর ও ই-মেইল আইডি এন্ট্রি করে রেজিস্ট্রেশন করবেন। রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর মোবাইল নম্বর বা ইমেইলে ইউজার নেইম ও পাসওয়ার্ড পাওয়া যাবে।

(খ) জাতীয় পরিচয়পত্রের বায়োমেট্রিক ফিচারে সংরক্ষিত মুখাবয়ব তথ্যের সঙ্গে প্রার্থী, প্রস্তাবকারী ও সমর্থনকারীর চেহারা শনাক্ত করতে হবে।

(গ) প্রাপ্ত ইউজার নেইম ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করার পর প্রার্থী চেয়ারম্যান পদের জন্য মনোনয়নপত্র (ফরম ক), ভাইস চেয়ারম্যান পদের জন্য মনোনয়নপত্র (ফরম ক-১), নারী ভাইস চেয়ারম্যান পদের জন্য মনোনয়নপত্র (ফরম ক-২), নারী সদস্য পদের জন্য মনোনয়নপত্র ফরম (ক-৩) পাবেন।

(ঘ) কোনও প্রার্থী পোর্টালে প্রবেশ করে পর্যায়ক্রমে মনোনয়ন, ব্যক্তিগত তথ্যাদি ও হলফনামা সংক্রান্ত তথ্যাদি এন্টি করবেন এবং উপ-বিধি (৩)-এর অধীন প্রয়োজনীয় কাগজপত্র (হলফনামা, আয়কর প্রদান সংক্রান্ত কাগজপত্র, প্রযোজ্য ক্ষেত্রে নিবন্ধিত রাজনৈতিক দল কর্তৃক মনোনয়ন সংক্রান্ত প্রত্যয়নপত্র ও সংশ্লিষ্ট কাগজপত্র, ইত্যাদি) স্ক্যান করে পোর্টেবল ডকুমেন্ট ফরমেট (পিডিএফ) আকারে সংযুক্ত করবেন।

(৪) প্রার্থী চালানের মাধ্যমে অথবা পোর্টালে রক্ষিত অনলাইন পেমেন্ট মেথড ব্যবহার করে জামানত বাবদ নির্ধারিত অর্থ প্রদান করার পর মনোনয়নপত্রটি দাখিল করবেন।

(চ) অনলাইনে প্রাপ্ত প্রত্যেকটি মনোনয়নপত্রে স্বয়ংক্রিয়ভাবে ক্রমিক নম্বর পড়বে। ওই ক্রমিক নম্বর অনুসারে প্রার্থিত পদের সংশ্লিষ্ট ফরমের পঞ্চম খণ্ড অনুযায়ী—মনোনয়নপত্র বাছাইয়ের স্থান, তারিখ ও সময় নির্ধারণ করবেন এবং প্রাপ্তি স্বীকার রসিদ ও বাছাইয়ের নোটিশ অনলাইনে প্রার্থীকে পাঠানো হবে।

(ছ) মনোনয়নপত্র দাখিলের পর স্বয়ংক্রিয়ভাবে পোর্টালে প্রার্থীর অ্যাকাউন্টে মনোনয়নপত্র দাখিলের প্রাপ্তি স্বীকার, মনোনয়নপত্র বাছাইয়ের স্থান ও তারিখ, মনোনয়নপত্র বাছাইয়ের সিদ্ধান্ত. প্রার্থিতা প্রত্যাহার এবং প্রতীক বরাদ্দসহ সংশ্লিষ্ট তথ্যাদি পর্যায়ক্রমে পাঠানো হবে এবং উল্লিখিত প্রতিটি ধাপের তথ্য প্রার্থীর মোবাইলেও পাঠানো হবে। এবং

(জ) রিটার্নিং অফিসার, প্রয়োজনে, অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্র সংশ্লিষ্ট কাগজপত্রাদির মূলকপি মনোনয়নপত্র বাছাইয়ের নির্ধারিত দিনে তার কাছে দাখিল করার নির্দেশনা প্রদান করতে পারবেন।

(৬) কোনও ব্যক্তি একই নির্বাচনি এলাকার জন্য একাধিক পদে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন না।

(৭) রিটার্নিং অফিসারের প্রাপ্ত প্রত্যেক মনোনয়নপত্র সম্পর্কে তাতে বর্ণিত প্রার্থীর বিস্তারিত বিবরণ এবং প্রস্তাবকারী ও সমর্থনকারীর নাম ও ভোটার নম্বর তফসিল-১-এর ফরম-গ অনুসারে তৈরি প্রস্তুত, তার কার্যালয়ে সহজে দৃষ্টিগোচর হয় এইরূপ কোনও স্থানে টানিয়ে দেবেন।

জামানত

(১) প্রতিটি মনোনয়নপত্রের সঙ্গে চেয়ারম্যান নির্বাচনের ক্ষেত্রে এক লাখ টাকা এবং ভাইস চেয়ারম্যান নির্বাচনের ক্ষেত্রে ৭৫ হাজার টাকা জমার প্রমাণ হিসেবে ট্রেজারি চালান বা পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট জমা দিতে হবে। টাকা জমা দেওয়া না হলে, রিটার্নিং অফিসার কোনও মনোনয়নপত্র গ্রহণ করবেন না।

মনোনয়নের টাকা ৬/০৬০১/০০০১/৮৪৭৩ অথবা সর্বশেষ সংশোধিত ১০৯০৩০২১০১৪৪৩-৮১১৩৫০১ নম্বর অথবা সর্বশেষ সংশোধিত কোডে জমা দিতে হবে। এছাড়া এ-চালান, সোনালী সেবা (A-chalan, Sonali Seba) অথবা এসএসএল কমার্স (SSL Commerz)-এর মাধ্যমে প্রদান করা যাবে। ম্যানুয়াল চালান-পূর্ব থেকে জামানত বাবদ চালান করে থাকলে তা আপলোড করা যাবে।

A-chalan, Sonali Seba অথবা SSL Commerz ব্যবহার করে চালান, মোবাইল ব্যাংকিং (বিকাশ, নগদ, রকেট ইত্যাদি), ডেবিট/ক্রেডিট কার্ড ইত্যাদি ব্যবহার করে নির্দেশনা অনুযায়ী সহজেই জামানত প্রদান করা যাবে। পেমেন্ট সম্পন্ন হলে ড্যাশবোর্ডে জামানত প্রদানের তথ্য প্রদর্শিত হবে।

আরও পড়ুন:

উপজেলা নির্বাচনে নতুন বিধিমালা, চেয়ারম্যান পদে জামানত বাড়লো ১০ গুণ

প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট ৮ মে



Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles